বার্মিজ মার্কেট মালিক ও ভাড়াটিয়াদের যৌথ সভায় ৩ মাসের দোকান ভাড়া মওকুফের সিদ্ধান্ত

 

নিজস্ব প্রতিবেদক
শহরের ঐতিহ্যবাহী বার্মিজ মার্কেটের দোকান মালিক ও ভাড়াটিয়াদের যৌথ সভায় ৩ মাসের দোকান ভাড়া মওকুফের সিদ্ধান্ত হয়েছে। শনিবার (১৫ আগষ্ট) সকালে করোনা পরিস্থিতি নিয়ে বৃহত্তর বার্মিজ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতি লিঃ আয়োজিত মতবিনিময় ও পরামর্শ সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়। সংগঠনের সভাপতি আলহাজ¦ ফরিদ আহমদ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত যৌথ সভায় বক্তব্য রাখেন কক্সবাজার দোকান মালিক ফেডারেশনের সভাপতি মোস্তাক আহমদ চৌধুরী, কক্সবাজার সাতকানিয়া-লোহাগাড়া সমিতির সাধারণ সম্পাদক জেবর মুল্লুক, বাংলাদেশ দোকান মালিক সমিতি কক্সবাজার জেলা শাখার কার্যকরী সভাপতি আলহাজ নজরুল ইসলাম ও বড় বাজার মসজিদ মার্কেট দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন। স্বাগত বক্তব্য রাখেন বৃহত্তর বার্মিজ মার্কেট ব্যবসায়ী কল্যাণ সমবায় সমিতি লিঃ এর কার্যকরী সভাপতি মূছা কলিম উল্লাহ।
সভায় বক্তারা বলেন, করোনার কারণে দীর্ঘ ৫ মাস ধরে বন্ধ ছিল বার্মিজ মার্কেট। এতে ব্যবসায়ীরা দেউলিয়া হওয়ার অবস্থা সৃষ্টি হয়েছে। অধিকাংশ ব্যবসায়ী গ্রামে চলে গেছে। যারা রয়েছে পরিবারের দৈনন্দিন খরচ যোগাতে হিমশিম খেয়ে উঠছে। বাসা-বাড়ির ভাড়া দিতেও সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছে সবাই। চলতি মাসে লকডাউন শিথিল হলেও দৈন্যদশা কাটেনি ব্যবসায়ীদের। হাতেগোনা কয়েকজন ব্যবসায়ী দোকান খুলেছে। তবে এসব দোকানে নেই ক্রেতা। এই অবস্থায় ক্ষতি কাটিয়ে উঠতে লাগতে পারে দীর্ঘ সময়। তাই এই মহাসংকটে বার্মিজ মার্কেট সংশ্লিষ্ট মালিক ও ব্যবসায়ীদের সমন্বয় করে সুদিনের আশায় এগিয়ে যেতে হবে।
সংগঠনের সাধারণ সম্পাদক মহিউদ্দিন খোকনের সঞ্চালনায় ও যুগ্ন সম্পাদক রফিক আহমদের কোরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া সভায় মালিকদের পক্ষ থেকে বক্তব্য রাখেন চৌধুরী শপিং কমপ্লেক্সের সত্বাধিকারি ফেরদৌস আহমদ, অং, মোঃ মামুন, মনির আহমদ, মোঃ সেলিম, দিদারুল ইসলাম।
বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি মুজিবুর রহমান, আনোয়ার হোসেন মামুন প্রমূখ।
পরে মালিক-ভাড়াটিয়া যৌথভাবে এপ্রিল থেকে জুন মাস পর্যন্ত দোকান ভাড়া মওকুফসহ করোনা পরিস্থিতি চলমান থাকলে পরবর্তীতেও মালিক ভাড়াটিয়া পুনরায় যৌথসভা আহবান করে সাধারণ ব্যবসায়ীদের জন্য সহনীয় উদ্যোগ গ্রহণের সিদ্বান্ত গৃহীত হয়। পরে মধ্যাহ্নভোজের মাধ্যমে সৌহার্দ্যপূর্ণ পরিবেশে সভার সমাপ্তি হয়।