৪৩ বছরে বিএনপি

সিবিকে ডেস্কঃ

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি আজ মঙ্গলবার পা রাখল ৪৩ বছরে। দলটির ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ।

১৯৭৮ সালের পহেলা সেপ্টেম্বর প্রেসিডেন্ট জিয়াউর রহমান এই দল গঠন করেন। প্রতিষ্ঠার পর চার দশকের মধ্যে গত এক যুগ ধরে সবচেয়ে কঠিন সময় পার করছে বিএনপি। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারারুদ্ধ হওয়ার পর থেকে দলের অবস্থা অনেকটা নাজুক হয়ে পড়ে। তিনি সরকারের নির্বাহী আদেশে শর্তসাপেক্ষে মুক্তি পেলেও অসুস্থতার কারণে এখনো সক্রিয় হতে পারেননি।

২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয় লন্ডনে বসবাসরত তারেক রহমানকে। দলের নেতারা বলছেন, করোনার কারণে গত ছয় মাস বিএনপির পুনর্গঠন স্থগিত রাখা হলেও প্রধান অঙ্গসংগঠনগুলোর কমিটি পুনর্গঠন চলছে। তারেক রহমান প্রতিদিনই বিএনপি ও অঙ্গসংগঠনগুলোর নেতাদের সঙ্গে স্কাইপেসহ ভার্চুয়াল মাধ্যমে বৈঠক করছেন, দিক-নির্দেশনা-আদেশ-নির্দেশ দিচ্ছেন।

দলের নেতারা বলছেন, খালেদা জিয়ার স্থায়ী মুক্তি, দলকে সর্বস্তরে ঢেলে সাজানো এবং আন্দোলন গড়ে তোলা এখন তাদের প্রধান লক্ষ্য। তবে মামলা-হামলায় জর্জরিত দলের এই লক্ষ্য অর্জন সম্ভব হবে কি না তা নিয়ে খোদ নেতাদের মধ্যেই সংশয় রয়েছে।

দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, গত ১৪ বছর ধরে দলের ওপর দিয়ে ঝড়-ঝাপটা যাচ্ছে। আমরা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছি। দলের প্রতিষ্ঠাবার্ষিকীতে আমাদের অঙ্গীকার হবে আন্দোলনের মাধ্যমে হারানো ভোটাধিকার ফিরিয়ে আনা এবং বাক-ব্যক্তি ও মতপ্রকাশের স্বাধীনতাসহ খালেদা জিয়ার মুক্তি ও জনগণের মানবিক মর্যাদা সুরক্ষা করা।