মনিরঝিল উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার লক্ষে “স্কুল বাস্তবায়ন” কমিটি গঠিত

 

মোঃ নাছির উদ্দিন,রামু:

রামু উপজেলার কাউয়ারখোপ ইউনিয়নে উন্নয়নে পিছিয়ে থাকা ও সুবিধা বঞ্চিত একটি জনপদের নাম মনিরঝিল। এই গ্রামের একটি উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা এখন সময়ে দাবি। এটি এলাকাবাসীর দীর্ঘদিনের লালিত স্বপ্নও বটে। মনিরঝিলবাসীর আন্তরিক প্রচেষ্টায় সেই স্বপ্ন আজ সফল হতে চলেছে। এই স্বপ্নকে চুড়ান্তে নিয়ে যেতে মনিরঝিল উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠার জন্য বাস্তবায়ন কমিটি গঠিত হয়েছে। এলাকার সর্বস্থরের জনসাধারণের প্রাণবন্ত উপস্থিতিতে এই কমিটি গঠন করা হয়।

গত ১১ ডিসেম্বর (শুক্রবার) সন্ধ্যায় মনিরঝিল উচ্চ বিদ্যালয় বাস্তবায়ন কমিটি গঠনের লক্ষে মনিরঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক জরুরী সভা অনুষ্ঠিত হয়।
মনিরঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর মোহাম্মদ হেলালীর সভাপতিত্বে মো. আবু ফয়েজের কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে অনুষ্ঠিত উক্ত সভায় স্কুল প্রতিষ্ঠার বিভিন্ন দিক তুলে ধরে স্বাগত বক্তব্য রাখেন কক্সবাজার সরকারি কলেজের সহকারী অধ্যাপক মোহাম্মদ কাসেম।

দৈনিক ভোরের কাগজের রামু উপজেলা প্রতিনিধি কামাল হোসেনের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন সাবেক ইউপি সচিব ও মনিরঝিল মহিউসুন্নাহ এবতেদায়ী মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি শফিউল আলম, কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. ওসমান গনি, কক্সবাজার জেলা পরিষদের হিসাব রক্ষক আব্দুল মান্নান, মনিরঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সিরাজুল ইসলাম, মনিরঝিল ২নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুল মালেক, মনিরঝিল ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য নুরুল আমিন, মৌলভীকাটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. ওবায়দুল হক,ডাকভাঙ্গা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সেলিম উল্লাহ, শিক্ষার্থী আব্দুল গফুর সুমন,প্রবাসী কলিম উল্লাহ, জয়নাল আবেদীন ও সহিদুল্লাহ(মনু) প্রমুখ।

সভায় বক্তারা স্কুল প্রতিষ্ঠার অগ্রগতি,ভবন নির্মানের জন্য জমি ক্রয়, ব্যাংক হিসাব খোলা, ফান্ড সংগ্রহ সহ অনেকগুলো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন। উপস্থিত সকল সদস্য গন স্কুল প্রতিষ্ঠার জন্য জরুরি ভিত্তিতে একটি বাস্তবায়ন কমিটির প্রয়োজনীয়তা অনুভব করলে এই কমিটির গুরুত্বপূর্ণ তিনটি পদে যোগ্যতম ব্যক্তি নির্বাচনের জন্য একটি সার্চ কমিটি গঠিত হয়। সার্চ কমিটিতে ছিলেন মনিরঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুর মোহাম্মদ হেলালী, সাবেক ইউপি সচিব শফিউল আলম, কাউয়ারখোপ হাকিম রকিমা উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো. ওসমান গনি, মনিরঝিল ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য নুরুল আমিন প্রমুখ।

সার্চ কমিটির সদস্যগণ চুল-ছেঁড়া বিচার বিশ্লেষন ও সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে বিদ্যালয় বাস্তবায়ন কমিটিতে কক্সবাজার জেলা পরিষদের হিসাব রক্ষক আব্দুল মান্নানকে সভাপতি, মনিরঝিল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সিরাজুল ইসলাম সার্ভেয়ার কে সাধারণ সম্পাদক, কক্সবাজার সরকারি কলেজের সহকারী অধ্যাপক মোহাম্মদ কাসেমকে কোষাধ্যক্ষ মনোনিত করে সভায় প্রস্তাব করলে, সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গৃহিত হয়।
পরবর্তীতে মনিরঝিল তিনটি ওয়ার্ডের সচেতন শিক্ষানুরাগী জনসাধারণকে সম্পৃক্ত করে ১০১ সদস্য বিশিষ্ট পুর্নাঙ্গ কমিটি ও একটি উপদেষ্টা কমিটি গঠনের সিদ্ধান্ত গৃহিত হয়। বিদ্যালয়ে ক্লাস চালু হলে পরিচালনা কমিটি গঠনের প্রস্তাবও সভায় উত্থাপন হয়।
সভা শেষে এই মহতি কাজ দ্রুত সময়ে বাস্তবায়নের জন্য মহান সৃষ্টি কর্তার কাছে করুণা চেয়ে বিশেষ মোনাজাত করা হয়।