থানা ও উপজেলার মধ্যে পার্থক্য

থানা ও উপজেলার মধ্যে পার্থক্য কী?

থানা:
১। পুলিশ স্টেশনকে থানা বলা হয়। থানা পুলিশের একটি ইউনিট।
২। থানার সর্বোচ্চ পরিধি নির্ধারণ করা হয় ১০ বর্গ ক্রোশ বা ৪০ বর্গমাইল।
৩. থানার কাজ আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করা,অাদালতের অাদেশমতে সাজাপ্রাপ্ত ও ওয়ারেন্ট অাসামী গ্রেপ্তার করা।
৪. থানার প্রধান ভারপ্রাপ্ত কর্মকর্তা OC

উপজেলা::
১। সরকারের প্রশাসনের একক ইউনিট উপজেলা।
২। সরকারের সকল মন্ত্রণালয়ের প্রতিনিধি / অফিস উপজেলায় থাকে।
৩। উপজেলায় মূলতঃ সংরক্ষিত ও হস্তান্তরিত এই দুই ধরণের কাজ সম্পন্ন করা হয়।
সংরক্ষিত কাজ- আইন শৃঙ্খলা রক্ষা, ভূমি ব্যবস্থাপনা,দেওয়ানী ও ফৌজদারী বিচার, রাজস্ব প্রশাসন নিয়ন্ত্রণ, প্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহ, বৃহৎ শিল্প, খনন কার্য এবং খনিজ সম্পদের উন্নয়ন, পরিবেশ উন্নয়ন,বনাঞ্চল-পাহাড়,নদীনালা ব্যবস্থাপনা ইত্যাদি অন্যতম।
হস্তান্তরিত কাজ- পঞ্চবার্ষিক পরিকল্পনা ও উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, শিক্ষা ব্যবস্থা নিয়ন্ত্রণ, আন্তঃ উপজেলা সড়ক নির্মাণ ও সংরক্ষণ, কৃষি সম্প্রসারণ ও কৃষি উপকরণ সরবরাহ ও সেচ ব্যবস্থা, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা ব্যবস্থা নিশ্চিতকরণ, বিশুদ্ধ খাবার পানি সরবরাহ নিশ্চিতকরণ ও পয়ঃ নিষ্কাশন ব্যবস্থা প্রণয়ন ইত্যাদি কার্যক্রম অন্তর্ভুক্ত।

৪। নির্বাচিত উপজেলা চেয়ারম্যান, একজন UNO ( নির্বাহী প্রধান) ,একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা), মাঠ প্রশাসনের সকল সরকারি অফিস প্রধান/কর্মকর্তা ,থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা / ওসি, সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানবৃন্দ নিয়ে উপজেলা প্রশাসন গঠিত।

 

 

থানা ও উপজেলার মৌলিক পার্থক্যে::

* থানা উপজেলার একটি অংশমাত্র। একটি উপজেলায় কয়েকটি থানা থাকতে পারে।যেমন বাংলাদেশে ৪৯২ টি উপজেলা ও ৬৪৭ টি থানা রয়েছে।

* কোন থানার অাইনশৃঙ্খলা সম্পর্কে উপজেলা প্রশাসনের কাছে ওসিকে জবাবদিহিতা করতে হয়।কারণ,উপজেলা অাইনশৃঙ্খলা কমিটির সভাপতি UNO।
* থানার কাজ শুধু অাইনশৃঙ্খলা দেখাশোনা করা অার উপজেলার কাজ সরকারের সকল সিদ্ধান্ত ও সেবাকাজ মাঠ পর্যায়ে বাস্তবায়ন করা।এমনকি থানার অাইনশৃঙ্খলার কাজও মাঠ পর্যায়ে তদারকি করেন উপজেলা প্রশাসন।
কাজেই,থানা অার উপজেলা আলাদা অর্থ বহন করে।

# সংগৃহীত