ঘোষিত তারিখে আওয়ামী লীগের সম্মেলন হয়নি কক্সবাজার জেলার কোন উপজেলায়

সৈয়দুল কাদের:

কেন্দ্রিয় নেতৃবৃন্দের ঘোষিত তারিখ অনুযায়ি কক্সবাজার পৌর আওয়ামী লীগ ছাড়া কোন উপজেলার সম্মেলন অনুষ্ঠিত হয়নি। এছাড়া ৩১ মার্চ এর মধ্যে প্রতিটি ইউনিয়ন আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন করার নির্দেশনা থাকলেও এখনো অধিকাংশ ইউনিয়নের সম্মেলন অনুষ্ঠিত হয়নি। তবে জেলা আওয়ামী লীগ প্রতিদিন বিভিন্ন ইউনিয়নের সম্মেলন নিয়ে কাজ করে যাচ্ছে। এছাড়া সম্মেলনের তারিখ পুনঃনির্ধারণের জন্য কেন্দ্রকে অবহিত করা হয়েছে বলে জানালেন জেলা আওয়ামী লীগের একজন দায়িত্বশীল নেতা।
কক্সবাজার পৌর আওয়ামী লীগের সম্মেলন ছাড়া কেন্দ্র নির্দেশিত ৯ উপজেলা ও
একটি সাংগঠনিক উপজেলার সম্মেলন অনুষ্ঠিত হয়নি। জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে সাংগঠনিক টীম গঠন ও ইউনিয়ন এর সম্মেলন সম্পন্ন করার জোর তৎপরতা অব্যাহত রয়েছে।
জেলা আওয়ামী লীগের সহসভাপতি মহেশখালী ও কুতুবদিয়া উপজেলা সাংগঠনিক টীমের প্রধান এম আজিজুর রহমান জানিয়েছেন, বিভিন্ন ইউনিয়ন এর সম্মেলন শেষ করার কার্যক্রম চলমান রয়েছে। রমজান মাসে বিভিন্ন ওয়ার্ড কমিটির সম্মেলন করার চেষ্টা  করে অনেকটা সফল হয়েছি। কুতুবদিয়া উপজেলার ৬টি ইউনিয়নের সকল ওয়ার্ডের ও আলী আকবর ডেইল ইউনিয়নের সম্মেলন শেষ হয়েছে। মহেশখালীতে একটি ইউনিয়নের সম্মেলন হয়েছে। দুইটি ইউনিয়নে নির্বাচনী তফসিল ঘোষণা হওয়ায় কার্যক্রম বন্ধ রয়েছে। তবে খুব অল্প সময়ের মধ্যেই সবকটি সম্মেলন শেষ হবে।
রামু ও ঈদগাও উপজেলার দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক টীমের প্রধান জাফর আলম চৌধুরী জানিয়েছেন প্রতিদিন কার্যক্রম চালিয়ে যাচ্ছি। আশাকরি দু’সপ্তাহের মধ্যে সবকটি ইউনিয়ন সম্মেলন সম্পন্ন করতে পারব। ওয়ার্ড সম্মেলনসহ করতে হচ্ছে বিধায় একটু চাপ বেড়েছে। এদিকে একই ভাবে এগিয়ে যাচ্ছে উখিয়া, টেকনাফ, চকরিয়া ও পেকুয়ার কার্যক্রম।
প্রাপ্ত তথ্যমতে তিনি আরো বলেন  জুন-জুলাইয়ের মধ্যে কক্সবাজার জেলা আওয়ামী লীগের সম্মেলন হওয়ার কথা। ৩১ মার্চ এর মধ্যে সকল ইউনিয়ন, পৌরসভা ও ওয়ার্ড আওয়ামী লীগের সম্মেলন, মে মাসের মধ্যে সকল উপজেলা আওয়ামী লীগে সম্মেলন এর তারিখ নির্ধারিত ছিল। ঘোষিত তারিখ অনুযায়ি মাতামুহুরী সাংগঠনিক উপজেলা ১৬ মে, ঈদগাও সাংগঠনিক উপজেলা ২৫ মে, টেকনাফ উপজেলা ২১ মে, কুতুবদিয়া উপজেলা ১৫ মে, উখিয়া উপজেলা ২৮ মে, সদর উপজেলা ২৬ মে, চকরিয়া উপজেলা ২ মে, মহেশখালী উপজেলা ২২ মে ও কক্সবাজার পৌরসভা আওয়ামী লীগের সম্মেলন ২৪ মার্চ । এতে যথা সময়ে অনুষ্ঠিত হয়েছে কক্সবাজার পৌর
আওয়ামী লীগের সম্মেলন।
আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি বলেন, আগামী জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি হিসেবে সারাদেশে প্রতিটি ইউনিটে আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। কক্সবাজার জেলায় এই ধারাবাহিকতার অংশ। রমজান মাসে অধিকাংশ এলাকায় সম্মেলন করা দুরহ ছিল বিধায় নির্ধারিত  কক্সবাজারের বিভিন্ন উপজেলা সম্মেলন হচ্ছে না। তবে খুব দ্রুততম সময়ে সম্মেলন অনুষ্ঠিত হবে।
জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পৌর মেয়র মুজিবুর রহমান জানিয়েছেন, পৌর আওয়ামী লীগ ছাড়া অন্য উপজেলায় সম্মেলন নির্ধারিত তারিখে অনুষ্ঠিত না হওয়ায় কিছুটা সময় বৃদ্ধির জন্য কেন্দ্রকে অবহিত করা হয়েছে। আশাকরি দ্রুততর সময়ে পুণঃনির্ধারিত তারিখ ঘোষণা করা হবে।
  •  
  •  
  •  
  •  
  •