বান্দরবানে গরু ব্যবসায়ীকে হ*ত্যা: ৫ জনের মৃত্যু*দণ্ড

সিবিকে ডেস্কঃ

বান্দরবানে ছোট্ট মিয়া নামে এক গরু ব্যবসায়ীকে হত্যার দায়ে পাঁচ জনকে মৃত্যুদণ্ড এবং প্রত্যেককে দশ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া অপরাধের সাক্ষ্য ও প্রমাণ অপসারণ করায় আসামিদের সাত বছরের সশ্রম কারাদণ্ড এবং ১০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ডের আদেশ দিয়েছেন বিচারক।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) বান্দরবানের জেলা ও দায়রা জজ মো. ফজলে এলাহী ভূইয়া এ রায় দেন বলে জানান আদালতের প্রশাসনিক কর্মকর্তা (ভারপ্রাপ্ত) কামরুল হাসান।

দণ্ডিতরা হলেন, বান্দরবান সদরের লুলাইন হেডম্যান পাড়ার উচিংনু মারমা (২২), উবাচিং মারমা (৩০), চিংনুমং মারমা (২৩), মংনুমং মারমা (৫০) ও মংথু মারমা।

রেঅং মারমা নামে এক আসামির বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে বেকসুর খালাস দেওয়া হয়। রায় ঘোষণার সময় শুধু চিংনুমং মারমা উপস্থিত ছিলেন। অপর চার আসামি পলাতক রয়েছেন।

জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকতা (ভারপ্রাপ্ত) কামরুল হাসান জানান,  চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দিয়াকুলের গরু ব্যবসায়ী ছোট্ট মিয়া ২০০৭ সালে উচিংনু মারমার কাছ থেকে দুই হাজার টাকা বায়না দিয়ে একটি গরু কিনেছিলেন। তার কেনা গরু আনার জন্য বাকি টাকা নিয়ে বান্দরবানের রোয়াংছড়ি উপজেলার হানসামাপাড়া বাজারে যাওয়ার পর নিখোঁজ হন তিনি।

কামরুল হাসান জানান, ২০০৭ সালে ১২ সেপ্টেম্বর জেলা শহর মধ্যমপাড়া থেকে আসামি উচিংনু মারমাকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে তিনি অপর আসামিদের সহযোগিতায় ছোট্ট মিয়ার গলা কেটে হত্যা করে মাটিচাপা দেওয়ার কথা স্বীকার করেন।

তিনি আরও জানান, এই ঘটনায় ছোট্ট মিয়ার ভাই বাদী হয়ে উচিংনু মারমা, উবাচিং মারমা, রেঅং মারমা, চিংনুমং মারমা, মংনুমং মারমা ও মংথু মারমাকে আসামি করে বান্দরবান সদর থানায় হত্যা মামলা করেন।

পুলিশ এই ছয় আসামিকে আসামি করে ২০০৭ সালে ৩১ ডিসেম্বর অভিযোগপত্র দাখিল করে।

রাষ্ট্রপক্ষের আইনজীবী মো. ইকবাল করিম জানান, আসামিদের একই সঙ্গে দশ হাজার টাকা করে জরিমানা এবং অপরাধের সাক্ষ্য অপসারণ করায় সাত বছরের সশ্রম কারাদণ্ড ও দশ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে

  •  
  •  
  •  
  •  
  •