উখিয়া আইসোলেশনে চরম অনিয়মের প্রতিবাদে এড. ওসমানী নিজ বেডেই ধর্মঘটে

 

সিবিএন, উখিয়া :

RELIEF নামক দুর্নীতিবাজ এক এনজিও’র চরম অব্যবস্থাপনা ও রোগীদের প্রতি দুর্ব্যবহারের প্রতিবাদে উখিয়া SARI আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টারে চরম অনিয়মের প্রতিবাদে এড. মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী নিজ বেডেই ধর্মঘট শুরু করে দিয়েছেন। তাঁর বেড নম্বর D#2। রোববার ৫ জুলাই সন্ধ্যা সোয়া ৬ টা থেকে এ ব্যতিক্রমী প্রতিবাদ শুরু করেন সিনিয়র আইনজীবী এডভোকেট মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী। করোনা ভাইরাস ‘পজেটিভ’ হয়ে গত ২৮ জুন থেকে সেখানে ভর্তি হয়ে এখনো গুরতর অসুস্থ থাকা সত্বেও অবস্থান ধর্মঘটের কারণে তখন থেকে তিনি কোন খাওয়া দাওয়া, ওষুধ পত্র সেবন করেননি।

কোটি টাকা ব্যয় করে উখিয়া উপজেলার টিএন্ডটি মাঠের দক্ষিণ প্রান্তে জাতিসংঘের অংগ প্রতিষ্ঠান ইউএনএইচসিআর-উখিয়া SARI আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টার টি কক্সবাজার জেলা প্রশাসনের অনুরোধে দ্রুততম সময়ে নির্মাণ করে। গত ২১ মে হাসপাতালটি জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন উদ্বোধন করেন। ২৭ মে থেকে সেখানে কোভিড-১৯ রোগীদের ভর্তি দেওয়া শুরু হয়।RELIEF নামক দুর্নীতিবাজ এক এনজিও উখিয়া SARI আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টার টি পরিচালনার দায়িত্ব পালন করতে থাকেন।

RELIEF নামক এ এনজিও টা চীনের তৈরী মেয়াদোত্তীর্ণ কিছু ওষুধের নাম, কোম্পানি, তারিখ, মেয়াদ কেটে ফেলে জোর করে রোগীদের অন্ধকারে রেখে ওষুধ গুলো খাওয়াচ্ছেন। যেমন- চীনে ২০১৮ সালের সেপ্টেম্বর মাসের তৈরি ORS (খাওয়ার স্যালাইন) কৌশলে রোগীদের খাওয়ানো হচ্ছে। RELIEF নামক এ এনজিও টা এভাবে চীনের তৈরী মেয়াদোত্তীর্ণ, নিন্মমানের ওষুধ বাণিজ্যিকভাবে ক্রয় করে উখিয়া SARI আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টারে ভর্তি থাকা রোগীদের খাওয়াচ্ছেন। কোন রোগী ওষুধের নাম, কোম্পানির নাম, ওষুধের মেয়াদের বিষয় জানতে চাইলে সেসব রোগীদের উপর ঔদ্ধত্যপূর্ণ আচরণ করে RELIEF নামক দুর্নীতিবাজ এনজিও টির লোকজন।

জানা গেছে, বিশিষ্ট গণমাধ্যমকর্মী মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী’কে নিয়মিত প্রদত্ত সেফিরক্সিম ১ গ্রাম নামক ৪ জুন সকাল সাড়ে টার একটি ইনজেকশন চিকিৎসক, নার্সেরা অবহেলা করে তাঁকে দেননি। ফলে তাঁর রোগ বেড়ে যেতে থাকে। কিন্ত শনিবার সকালের ইনজেকশনটি দিতে কেন বিকেল পর্যন্ত এড. মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানীকে প্রদান করা হয়নি, তা জানতে চাইলে RELIEF নামক দুর্নীতিবাজ এনজিও-র মাস্তান প্রকৃতির ‘সাজু’ নামক মেডিকেল সহকারীর নেতৃত্বে ৫/৬ মাস্তান রোববার ৫ জুন তাঁর উপর মারমুখী হয়ে উঠে। তার প্রতিবাদে গণমাধ্যমকর্মী এড. মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী তাৎক্ষণিকভাবে নিজ D # 2 নম্বর বেডে অবস্থান ধর্মঘট শুর করে দেন। উখিয়া SARI আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টারটির RELIEF নামক দুর্নীতিবাজ এনজিও-কে ব্যবস্থাপনার দায়িত্ব থেকে অপসারণের দাবিতে রোববার ৫ জুন সন্ধ্যা অবস্থান পালনকালে খাওয়া দাওয়া, ওষুধ পত্র সেবন তিনি বন্ধ করে দেন। এ অবস্থায় তাঁর শরীরের অবস্থার যেকোন সময় মারাত্মক অবনতি হতে পারে বলে উখিয়া SARI আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টারটিতে ভর্তি থাকা ক’জন কোভিড-১৯ রোগী রাতে জানিয়েছেন।

SARI আইসোলেশন এন্ড ট্রিটমেন্ট সেন্টারটিতে ভর্তি থাকা রোগীদের খাওয়ার জন্য যে রুটিগুলো দেওয়া হয়, সে গুলো UNHCR এর ত্রিপল এর চেয়েও অনেক বেশি শক্ত বলে জানা গেছে।

এদিকে, RELIEF নামক দুর্নীতিবাজ এনজিও কোভিড-১৯ রোগীদের জীবন নিয়ে প্রতারণা করার বিষয়ে উখিয়ার ইউএনও মোঃ নিকারুজ্জামান’কে অভিযোগ করা হয়েছে বলে, জানা গেছে।

  •  
  •  
  •  
  •  
  •