রামুর ঈদগড় চরপাড়া তা’লীমুল কুরআন মাদ্রাসার বার্ষিক সভা ও প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থী সমাবেশ

 

হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর:
রামু উপজেলার অন্যতম দ্বীনি শিক্ষাকেন্দ্র ঈদগড় ইউনিয়নের চরপাড়া তা’লীমুল কুরআন মাদ্রাসার বার্ষিক সভা এবং প্রতিষ্ঠার বিশ বৎসর পূর্তি উপলক্ষ্যে প্রাক্তন ছাত্রদের মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে।
৮ নভেম্বর (মঙ্গলবার) প্রাক্তন ছাত্রদের মিলনমেলা এবং ৯ নভেম্বর (বুধবার) অনুষ্ঠিত বার্ষিক সভায় বক্তারা বলেছেন, খোদাভীতিসম্পন্ন আলোকিত মানুষ গড়তে ইসলামী শিক্ষাধারার গুরুত্ব অনস্বীকার্য। পবিত্র এ শিক্ষাধারার ক্রমবিকাশের ফলশ্রুতিতে উদ্ভাবিত নূরানী শিক্ষা পদ্ধতির অবদানে আজ দেশের প্রতিটি পাড়া মহল্লায় ঘরে ঘরে কুরআন-হাদীসের আলো ছড়িয়ে পড়ছে। শিশু সন্তানেরা ইসলামের বুনিয়াদী শিক্ষার আলোয় আলোকিত হচ্ছে। যুগান্তকারী এ শিক্ষা বিপ্লবে চরপাড়া তা’লীমুল কুরআন মাদ্রাসা নূরানী কেন্দ্রীয় সনদ পরীক্ষায় ধারাবাহিকভাবে কৃতিত্বের নজীর স্থাপন করে প্রশংসনীয় অবস্থানে উন্নীত হয়েছে। নূরানী বিভাগের সাথে সাথে এ মাদ্রাসার হিফজ ও কিতাব বিভাগও মানসম্পন্ন পড়া-লেখার মাধ্যমে সুসমাদৃত হতে চলেছে। এ দ্বীনি শিক্ষাকেন্দ্রের অবদানে বহু হাফেজে কুরআন, আলেমেদ্বীন তৈরি হয়েছে। সফলতার এ ধারাবাহিকতা বজায় রাখতে দ্বীন অনুরাগী জনসাধারণকে নিষ্ঠাপূর্ণ সহযোগিতার হাত প্রসারিত করতে হবে।
মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা মুফতি ছৈয়দ নূরের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত বার্ষিক সভায় প্রধান মেহমান ছিলেন, রাজঘাটা মাদ্রাসার মুহাদ্দিস মাওলানা ছৈয়দ আলম আরমানী। বিশেষ বক্তা ছিলেন, রামু জোয়ারিয়ানালা এমদাদুল উলুম মাদ্রাসার নায়েবে মুহতামিম মাওলানা হাফেজ আবদুল হক, মরিচ্যা বাজার কেন্দ্রীয় জামে মসজিদের খতিব মাওলানা আলমগীর আজিজী।
এ সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঈদগড় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহমদ ভুট্টাে, ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য জসিম উদ্দিন সিকদার। সমাপনী অধিবেশনে সভাপতিত্ব করেন, ঈদগড় বাজার কেন্দ্রীয় জামে মসজিদের সভাপতি হাজী আবু তাহের মিয়া।

বার্ষিক সভায় এ মাদ্রাসার হিফজ বিভাগ থেকে সদ্য হিফজ সমাপনকারী ৯ জন ছাত্রকে দস্তারে ফযীলত প্রদান করা হয়। সভা উপলক্ষে কোমলমতি শিক্ষার্থীদের কন্ঠে তিলাওয়াতে কুরআন ও হাদীস শরীফ শ্রবন এবং আরবী, বাংলা, ইংরেজী হস্তলিপি প্রদর্শনী ও “ইলম” “হক” নামক দেয়ালিকা প্রদর্শনী দেখে আগত অতিথিবৃন্দ অভিভূত হন।
সিনিয়র শিক্ষক হাফেজ আনাস মুস্তাকের সঞ্চালনায় অনুষ্ঠিত এ পবিত্র আয়োজন প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত উপস্থিতি ও দ্বীন অনুরাগী জনতার আন্তরিক অংশগ্রহনে অধিকতর প্রাণবন্ত হয়ে উঠে। অনুষ্ঠানে প্রাক্তন ও বর্তমান শিক্ষকদের প্রাক্তন ছাত্র পরিষদের পক্ষ থেকে সম্মাননা ক্রেস্ট দিয়ে বরণ করে নেয়া হয়। সেই সাথে প্রাক্তন শিক্ষার্থীদেরকেও মাদ্রাসার পক্ষ থেকে আরবী, বাংলা ও ইংরেজি ভাষায় লিখিত আকারে অভিনন্দিত করা হয়।
মহান আল্লাহর দরবারে বিশেষ মুনাজাতের মধ্যদিয়ে এ দ্বীনি মাহফিল সম্পন্ন হয়।

  •  
  •  
  •  
  •  
  •